বুধবার, ২৭ নভেম্বর, ২০১৩

এখন স্মার্টফোনের পাসওয়ার্ড আপনার চোখ!

অ্যাপল সম্প্রতি তাদের আইফোন ৫এস এর জন্য ফিঙ্গারপ্রিন্ট সুবিধা যুক্ত করেছে। এর মাধ্যমে অনেকটা কার নিরাপত্তা কত বেশী শক্তিশালী সেটার একটা প্রতিযোগীতা শুরু হয়ে গেছে অজান্তেই। স্যামসাং ঘোষণা দিয়েছে তারা বাজারে আরও উন্নত নিরাপত্তা ব্যবস্থা সম্বলিত স্মার্টফোন আনতে যাচ্ছে যেটা আপনার চোখকে পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করবে।
ইতিমধ্যেই বিভিন্ন প্রযুক্তিতে চোখকে পাসওয়ার্ড হিসেবে ব্যবহৃত হচ্ছে। স্যামসাং এই পদ্ধতি স্মার্টফোনেও সংযুক্ত করতে যাচ্ছে, যাকে বলা হচ্ছে EyeVerify. এটি একটি আইরিশ কোম্পানী যেটি স্যামসাং এর সাথে যুক্ত হয়ে কাজ করে যাচ্ছে।
এটি চোখের রক্ত ধমনীর ওপর নির্ভর করে পাসওয়ার্ড নির্ধারণ করবে। প্রত্যেকটা মানুষের রক্ত ধমনীর প্যাটার্ণ আলাদা যেটা মানুষের মৌলিকত্ব নির্ধারণ করে। রক্ত ধমনী যেহেতু আমাদের সাদা চোখে খুব স্পষ্ট দেখা যায়, সুতরাং অন্ধকারেও স্মার্টফোন তার মালিককে চিনে নিতে পারবে!
EyeVerif কোম্পানীর বিশ্বাস এটি খুবই ইতিবাচক প্রভাব ফেলবে ভবিষ্যতে মানুষের নিরাপত্তার জন্য। এই সফটওয়্যারটি বর্তমানে Fixmo এবং AirWatch দুটি ডিভাইসের উপযোগী করে বিক্রি করছে EyeVerify কোম্পানী। এছাড়া তারা সরকার এবং সেনাবাহিনী সদস্যদের জন্য কিছু সফটওয়্যার বানিয়েছে যাচাই করার জন্য।
ইতি মধ্যে EyeVerify কোম্পানী সাধারণ অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য একটি ডেমো ভার্সনও ছেড়েছে, যেটি ফ্রি ডাউনলোড করতে পারবেন গুগল প্লে ষ্টোর থেকে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন