Header Ads

ওয়েব ডেভেলপমেন্টে স্মার্ট ক্যারিয়ার গড়ুন!

বর্তমান সময়ে আমাদের দেশে তরুণদের কাছে অন্যতম আলোচিত বিষয়ের একটি হচ্ছে ফ্রিল্যান্সিং। বাংলাদেশে এখনও এ বিষয়টি অনেকের কাছেই নতুন, কিন্তু এরই মধ্যে অনেকে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে নিজেদের ভাগ্যকে সম্পূর্ণরূপে পরিবর্তন করতে সক্ষম হয়েছেন। এই বছর ওডেস্ক থেকে বাংলাদেশি ফ্রিল্যান্সাররা আয় করেছেন ১২ মিলিয়ন ডলারেরও বেশি আর নভেম্বর মাসেই সফটওয়্যার, ওয়েব ডেভেলপমেন্ট এবং আইটি বিভাগে ১ হাজার ৮০০ বাংলাদেশি ফ্রিল্যান্সাররা ৫৭ হাজার ঘন্টা কাজ করেছেন! তাছাড়া, বর্তমানে বাংলাদেশে ইল্যান্সেই নিবন্ধিত রয়েছে প্রায় ৩৩ হাজার ফ্রিল্যান্সার।
২০১২ তে ইল্যান্স.কম-এ প্রায় ১১ হাজার কাজে বাংলাদেশি ফ্রিল্যান্সাররা নিয়োগ পেয়েছেন, যা তার আগের বছরের তুলনায় দ্বিগুণেরও বেশি। এ পর্যন্ত ইল্যান্স থেকে বাংলাদেশে আয় ৫.৬ মিলিয়ন ডলার (গত ৭ মাসেই এসেছে প্রায় ১.৫ মিলিয়ন)। এটি সত্যিই আশাব্যঞ্জক আর বিশাল এ সংখ্যার জন্য ফ্রিল্যান্স মার্কেটপ্লেসগুলোতেও বাংলাদেশি ফ্রিল্যান্সারদের বেশ ইতিবাচকভাবে মূল্যায়ন করা হচ্ছে। ফ্রিল্যান্সিং ক্যারিয়ার হিসেবে সময়ের জনপ্রিয় একটি পেশা ওয়েব ডেভেলপমেন্ট। লোকাল মার্কেটের পাশাপাশি অনলাইন মার্কেটপ্লেসে ওয়েব ডেভেলপমেন্টের প্রচুর কাজ রয়েছে। ওয়েব দুনিয়ায় বর্তমানে মোট ওয়েবসাইটের পরিমান প্রায় ৬৫০ মিলিয়ন। এই তালিকায় প্রতিদিনই যুক্ত হচ্ছে হাজার হাজার ওয়েবসাইট। এই বিপুল সংখ্যক ওয়েবসাইটকে তৈরি করার জন্য ডিজাইনের পাশাপাশি প্রয়োজন হয়েছে ওয়েব ডেভেলপমেন্টের। নতুন ওয়েবসাইট ডেভেলপমেন্ট কিংবা পুরাতন ওয়েবসাইটকে নতুনভাবে ফাংশনালিটি যোগ করার জন্য প্রয়োজন একজন ভালমানের ওয়েব ডেভেলপার। তাই দিন দিন ওয়েব ডেভেলপারের চাহিদা বেড়েই চলেছে। একজন প্রফেশনাল ওয়েব ডেভেলপার হতে হলে অবশ্যই এইচটিএমএল, সিএসএস, পিএইচপি, জাভাস্কিপ্ট, জেকোয়ারি, মাইএসকিউএলসহ সংশ্লিষ্ঠ আরো বিষয় ভালভাবে জানতে হবে।
বিলিয়ন ডলারের ওয়েব ডেভেলপমেন্টের বাজারে বাংলাদেশি ওয়েব ডেভেলপারদের সংখ্যা তুলনামূলক অনেক কম। নিজে নিজে প্রোগ্রামিং শেখাটা একটি সময়সাপেক্ষ ব্যাপার। একটি প্রোগ্রামিং ভাষা শেখা থেকে শুরু করে তাতে পরিপূর্ণ দক্ষ হতে বছরখানেক সময় লেগে যেতে পারে। সঠিক গাইডলাইন ও মানসম্মত প্রশিক্ষণের অভাবে ইচ্ছা থাকলেও অনেকে ওয়েব ডেভেলপমেন্টে যুক্ত হতে পারছেন না। অদক্ষদের পরিচালনায় অনেকে আবার ভুল পথে এগিয়ে গিয়ে ঠকছেন।
তাই যারা ওয়েব ডেভেলপার হিসেবে সময়ের স্মার্ট পেশা নিতে চান তাদের জন্য ৪ মাসব্যাপি প্রফেশনাল ওয়েব ডেভেলপমেন্ট প্রশিক্ষণের আয়োজন করেছে ডেভসটিম ইনস্টিটিউট। ইচ্ছে থাকা সত্ত্বেও ক্লাস কিংবা অফিসের চাপে শুরু করতে পারছিলেন না তাদের কথা মাথায় রেখেই প্রতি শুক্র এবং শনিবার ৪ মাসব্যাপী প্রশিক্ষণটির আয়োজন করা হয়েছে।
চার মাসব্যাপী এই প্রশিক্ষণে এইচটিএমএল, সিএসএস, পিএসডি টু এইচটিএমএল কনভার্ট, জাভাস্ক্রিপ্ট, জেকোয়ারি, পিএইচপি বেসিক, মাইএসকিউএল বেসিক, সিএমএস বিল্ডিংসহ ওয়েব ডেভেলপমেন্টের সংশ্লিষ্ট বিষয়গুলো হাতে-কলমে শেখানো হবে।
এছাড়া বাংলাদেশে অনলাইন মার্কেটপ্লেস ইল্যান্সের প্রতিনিধিদের মাধ্যমে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কিভাবে কাজ করবেন সেটিও দেখানো হবে হাতে কলমে।
ক্লাস শুরু হবে ২৯ নভেম্বর, ২০১৩ থেকে, ক্লাস চলবে সপ্তাহে দুদিন, প্রতি শুক্রবার এবং শনিবার সকাল ১০:৩০ থেকে ১ টা পর্যন্ত ।
প্রশিক্ষণ ফি: ২০,০০০ টাকা।
আমাদের আসন সংখ্যা সীমিত, তাই আজই আপনার ভর্তি নিশ্চিত করুন।
বিস্তারিত দেখতে পারেন আমাদের ফেইসবুক ইভেন্ট থেকে: http://on.fb.me/1dU1F0k
এছাড়া অনলাইনে নিবন্ধণ করতে: http://bit.ly/1ax5Fit
ফ্রিল্যান্সিং সংক্রান্ত কোন তথ্যের প্রয়োজনে আমাদের ফোন করতে পারেন, প্রফেশনাল পরামর্শকের সঙ্গে আলাপ করার জন্য ভিজিট করতে পারেন আমাদের অফিসেও!
আমরা আছি আপনারই অপেক্ষায়।
হ্যালো: ০১৭১১-২৬৭৯১১, ০২৯৬৬২৬৪৪

কোন মন্তব্য নেই

konradlew থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.