Header Ads

জিমেইলে জোরদার হচ্ছে নিরাপত্তা

মেইল সেবা জিমেইলকে আরও নিরাপদ করতে কাজ করছে গুগল। জিমেইল নিরাপত্তায় নতুন একটি পদ্ধতি নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি।

নতুন এ পদ্ধতিতে জিমেইল ব্যবহারকারীর পরিচয় নিশ্চিতকরণ প্রক্রিয়ার ক্ষেত্রে মোবাইল বার্তার বিষয়টি যুক্ত হচ্ছে। জিমেইলে কোনো সন্দেহজনক কার্যক্রম দেখা দিলে অ্যাকাউন্ট ব্যবহারকারী মোবাইল ফোনে বিশেষ বার্তা পাবেন। গুগলের সিকিউরিটি ব্লগের সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সিনেট।

গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, গুগলের সেবা ব্যবহারকারীদের জন্য দ্বিস্তরের নিরাপত্তা ব্যবস্থা বাধ্যতামূলক হবে। এখন গুগল ব্যবহারকারীরা তাঁদের ইচ্ছানুসারে এই পদ্ধতি ব্যবহার করতে পারেন।

লগ ইন চ্যালেঞ্জ নামের এ ফিচারটি ব্যবহার করতে ব্যবহারকারীকে লগ ইন করার সময় ইমেইল ও পাসওয়ার্ড দেওয়ার পর বাড়তি নিরাপত্তা হিসেবে একটি কোড দেওয়ার প্রয়োজন পড়বে। এই কোডটি মেইল অ্যাকাউন্ট খোলার সময় প্রদত্ত মোবাইল ফোন নম্বরে পাঠাবে গুগল।
সম্প্রতি গুগলসহ ওয়েব সেবাদাতা প্রতিষ্ঠানগুলো হার্টব্লিড নামের বিশেষ বাগ সমস্যায় পড়েছিল। এই বাগটি ছিল ওয়েব নিরাপত্তায় ব্যবহূত ওপেন এসএসএলের একটি ত্রুটি। এই বাগ ব্যবহার করে দুর্বৃত্তরা তথ্য হাতিয়ে নিতে পারত। বাড়তি নিরাপত্তা কৌশল হিসেবে গুগল তাদের জনপ্রিয় মেইল সেবাতে তাই এ পরিবর্তন আনছে।

কোন মন্তব্য নেই

konradlew থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.