শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৩

নকিয়াকে বিক্রির সিদ্ধান্ত চুড়ান্ত, কিনছে মাইক্রোসফট

জনপ্রিয় মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান নকিয়াকে বিক্রির সিদ্ধান্ত চুড়ান্ত হয়েছে, কিনছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। গত সেপ্টেম্বরে নকিয়াকে কিনতে আগ্রহ প্রকাশ করে মাইক্রোসফট। এরই ধারাবাহিকতায় ৯৯ দশমিক ৫০ শতাংশ শেয়ারহোল্ডারদের মতামতের ভিত্তিতে বিক্রি হয়ে যাচ্ছে একসময়ের সর্বাধিক জনপ্রিয় এই মোবাইল কোম্পানী।

৭ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলারে মালিকানা পরিবর্তন হচ্ছে নকিয়ার মোবাইল ব্যবসাটি। যদিও কিছু শেয়ারহোল্ডার বিক্রির বিরোধিতা করে আসছিল প্রথম থেকে, কিন্তু ব্যবসাটিকে টিকিয়ে রাখতে এর বিকল্প পথ ছিল না বলে জানায় বিবিসির খবরে। বেশ কিছু সময় ধরে অ্যান্ড্রয়েড ও আইফোনের সাথে বাজারে টিকতে পারছিল না নকিয়া, মূলত সামস্যাং এবং অ্যাপলের গ্রাহক চাহিদা কাল হয়ে দাড়ায় ফিনল্যান্ডের এই কোম্পানীটির।

এমন কঠিন সিদ্ধান্তে আসার পর ফিনল্যান্ডবাসীর কাছে দুঃখ প্রকাশ করেন নকিয়ার চেয়ারম্যান। রিস্টো সিলাসমা জানান, "এ খবরে ফিনিশদের মন ভেঙে যাবে যারা নকিয়ার এতদিনের সাফল্যকে জাতীয় (ফিনল্যান্ডের) অর্জন হিসাবে গণ্য করত।" লুমিয়া মোবাইলফোন বের করে অ্যান্ড্রয়েড ও আইফোনের সাথে টিকে থাকার সর্বশেষ চেষ্টা করেছিল নকিয়া।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন