মঙ্গলবার, ৫ নভেম্বর, ২০১৩

ব্যাগের অবস্থান জানাবে ট্যাগ

ভ্রমণ করতে গিয়ে এয়ারলাইন্সের ত্রুটির কারণে ব্যাগ হারিয়ে ফেললে আর আগের মতো দুশ্চিন্তায় পড়তে হবে না। নতুন প্রযুক্তিতে ফোনের মাধ্যমে সহজেই খুঁজে বের করা সম্ভব  হবে হারানো ব্যাগ।
প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল এক প্রতিবেদনে জানিয়েছে, আধুনিক ব্যাগের ট্যাগগুলো এমনভাবে প্রোগ্রাম করা থাকবে, যাতে করে মোবাইল ফোনের মাধ্যমে নিজস্ব ব্যাগটি খুঁজে বের করা যাবে।
যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান ভ্যানগার্ড আইডি সিস্টেম এ নতুন ব্যাগ ট্যাগ তৈরি করেছে। নতুন এ ব্যাগের এই ট্যাগ একটি প্লাস্টিক যন্ত্র, যেটিতে আরএফআইডি প্রযুক্তি এবং নিয়ার-ফিল্ড কমিউনিকেশনস স্থাপন করা হয়েছে।
এ ছাড়াও এতে ই-ইঙ্কের ইলেকট্রনিক পেপার ডিসপ্লে রয়েছে। এর মাধ্যমে ব্যবহারকারী ফোন অ্যাপ দিয়ে ব্যাগে সংযুক্ত ট্যাগটিতে তার গন্তব্য কোড করে দিতে পারবেন। এর ফলে ট্যাগের ডিসপ্লেতে গন্তব্যস্থল দেখা যাবে এবং ট্যাগের আরএফআইডি চিপ ব্যাগের অবস্থান ট্রান্সমিট করবে। বর্তমানে এয়ারলাইনের ব্যাগেজ স্ক্যানারই ট্যাগগুলোর ডিসপ্লের লেখা পড়তে পারবে।
ব্রিটিশ এয়ারওয়েজ ট্যাগটি পরীক্ষা করে দেখেছে। পরীক্ষায় একশ’ জন মাইক্রোসফট কর্মী নোকিয়া লুমিয়া ফোন নিয়ে ভ্রমণ করেছেন।
ব্রিটিশ এয়ারওয়েজের মুখপাত্র ক্যারোলাইন টিটমাস জানিয়েছেন, আধুনিক ট্যাগগুলো অ্যান্ড্রয়েড এবং অ্যাপল মোবাইলেও কাজ করবে। ২০১৪ সাল নাগাদ বিশদভাবে এ রকম ট্যাগ ব্যবহৃত হবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন