বুধবার, ৬ নভেম্বর, ২০১৩

দেশে মুঠোফোন থেকেই ফেসবুক ব্রাউজ হচ্ছে বেশি: অপেরা

দেশে মুঠোফোনে ইন্টারনেট ব্যবহারের প্রবণতা বাড়ার সঙ্গে সঙ্গে ফেসবুক ব্যবহারের প্রবণতাও বাড়ছে। সম্প্রতি অপেরা সফটওয়্যার বাংলাদেশের মোবাইল ওয়েব রিপোর্টে এ তথ্য প্রকাশ করেছে।
অপেরা কর্তৃপক্ষ দাবি করেছে, মুঠোফোনে প্রতি চারজন অপেরা মিনি ব্রাউজার ব্যবহারকারীর তিনজনই ফেসবুকে প্রবেশ করেন।
অপেরার দাবি, বাংলাদেশের অধিকাংশ মুঠোফোন ইন্টারনেট ব্যবহারকারী অপেরা মিনি ব্রাউজার ব্যবহার করেন। ২০১২ সালে দেশে অপেরা মিনির ব্যবহার ১২৯ শতাংশ বেড়েছে।
অপেরার প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয়েছে, বাংলাদেশে অপেরা মিনি সবচেয়ে বেশি নকিয়া ব্র্যান্ডের মুঠোফোন থেকে ব্যবহূত হয়। নকিয়ার হ্যান্ডসেট ব্যবহার করেন ৭৭ শতাংশ অপেরা মিনি ব্যবহারকারী। সামস্যাং ও সিম্ফনি ব্যবহার করেন যথাক্রমে ৬ ও ৪ শতাংশ মুঠোফোন ব্যবহারকারী। মোবাইল অপারেটিং সিস্টেমের মধ্যে জাভার পরেই অ্যান্ড্রয়েডের স্থান। স্মার্টফোন ব্যবহারকারীরা বেসিক ফোন ব্যবহারকারীদের চেয়ে ১৩৬ শতাংশ বেশি ওয়েব পেজ ব্রাউজ করেন।
অপেরা সফটওয়্যারের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট সুনীল কামাথ বলেন, ‘বাংলাদেশে থ্রিজি চালুর ফলে মোবাইল ব্রাউজারের ব্যবহার বাড়বে। মোবাইল অপারেটরদের থ্রিজি অবকাঠামোর প্রস্তুতি, স্মার্টফোনের সহজলভ্যতা এবং ব্যবহারকারীদের ওয়েবসাইটের প্রতি আগ্রহ ও কৌতূহল মোবাইল ইন্টারনেট বিপ্লবকে আরও জাগাতে সাহায্য করবে।’
কামাথ আরও জানিয়েছেন, ‘দেশে মোবাইল ইন্টারনেট ব্যবহার ক্রমাগত বাড়ছে। থ্রিজি সেবা চালু হলে এটি দ্বিগুণ হয়ে যাবে।’
বাংলাদেশে অপেরা মিনি এরই মধ্যে গ্রামীণফোন ও এয়ারটেলের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। অপেরা দেশের ব্যবহারকারীদের ইন্টারনেট ব্যবহারের উন্নত অভিজ্ঞতা দিতে কাজ করছে। এ ছাড়াও প্রতিষ্ঠানটি সম্প্রতি মুঠোফোন নির্মাতা প্রতিষ্ঠান সিম্ফনির সঙ্গেও চুক্তি করেছে। এতে সিম্ফনির পরবর্তী সব অ্যান্ড্রয়েড স্মার্টফোনে অপেরা সফটওয়্যারটি ইনস্টল করা থাকবে। m.opera.com থেকে বিনা মূল্যে অপেরা মিনি ডাউনলোড করা যাবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন