শনিবার, ১৬ নভেম্বর, ২০১৩

এবার জিমেইল অ্যাকাউন্টের লগআউট যেকোনো স্থান থেকে!

ইমেইল চেক করার জন্য প্রায়ই বিভিন্ন কম্পিউটার বা মোবাইল থেকে জিমেইল অ্যাকাউন্টে লগ ইন করেন অনেকেই। কিন্তু ইমেইল চেক করার পর অনেক সময় সাইনআউট করতে ভুলে যান। বিশেষ করে ইলেক্ট্রিসিটি চলে গেলে লগ আউট করার কোনো উপায় থাকে না। সাইবার ক্যাফে কিংবা অন্য কোনো পিসিতে এরকম হলে বিপদে পড়তে হতে পারে।
আর যদি ব্রাউজারে রিমেম্বার পাসওয়ার্ড দেয়া থাকে তবে পরে যেকেউই ইমেইল অ্যাকাউন্টে ঢুকতে পারবে।
এ সমস্যার একটা সহজ সমাধান নিয়ে জিমেইল নতুন ফিচার এনেছে। ভুলে সাইনআউট না করলে পরে যে কোনো স্থান থেকেই সাইনআউট করা যায়। একে বলে রিমোট সাইনআউট।
যেভাবে করবেন রিমোট সাইনআউট:
প্রথমে জিমেইল আ্যাকাউন্টে সাইন ইন করুন। সাইন ইন হওয়ার পর একেবারেই নিচের ডানদিকে যান। সেখানে ডিটেইলস নামক একটি অপশন দেখতে পাবেন। সেখান থেকে ডিটেইলস লেখাতে ক্লিক করুন। সেখানে একটা নতুন উইন্ডো ওপেন হবে। আপনি যদি আপনার অ্যাকাউন্টে কোনো সময় সাইন আউট না করে থাকেন তাহলে লেখা থাকবে সাইন আউট অল আদার সেশন্স। সেখানে ক্লিক করলেই আগে যেসব জায়গা থেকে সাইন আউট করেননি সেগুলো সাইন আউট হয়ে যাবে।
যেভাবে বুঝবেন আপনার অ্যাকাউন্টে অন্য কেউ প্রবেশ করেছে:
একইভাবে লগ ইন করার পর পেজের নিচের দিক থেকে ডিটেইলস অপশনে ক্লিক করুন। যেই উইন্ডো ওপেন হবে সেখানেই দেয়া থাকবে আইপি অ্যাড্রেস অর্থাৎ কোন কোন আইপি থেকে আপনার অ্যাকাউন্টে প্রবেশ করা হয়েছে তার একটি তালিকা। ভালো করে লক্ষ্য করে দেখুন যে আপনার আইপি ছাড়া অপরিচিত কোনো আইপি আছে কি না এবং পাশের দিন তারিখের সাথে মিলিয়ে দেখুন আপনি ওইসময় ঢুকেছিলেন কি না।
এক্ষেত্রে আপনি যদি আপনার পিসির আইপি না জেনে থাকেন তাহলে www.whatismyip.com থেকে আপনার আইপি জেনে নিন। যদি কিছু গড়বড় মনে হয় তাহলে পাসওয়ার্ড চেঞ্জ করে ফেলুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন