বুধবার, ৩০ অক্টোবর, ২০১৩

বাংলালিংকে বিনামুল্যে উইকিপিডিয়া ব্রাউজিং

বাংলালিংক দেশের দ্বিতীয় বৃহত্তম টেলিকম অপারেটর ২৫ অক্টোবর, ২০১৩ থেকে বাংলাদেশে উইকিপিডিয়া জিরো চালু করেছে। উইকিপিডিয়া জিরো উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি উদ্যোগ যা বাংলাদেশের মত উন্নয়নশীল দেশগুলোর মধ্যে উইকিপিডিয়াতে বিনামূল্যে ডাটা চার্জ এবং মোবাইল এক্সেস প্রদান করবে।
এই সেবাটি বাংলালিংকের যেকোন প্রিপেইড অথবা পোস্টপেইড গ্রাহকগণ বিনামূল্যে ব্যবহার করতে পারবেন। উইকিপিডিয়া জিরো এর উদ্দেশ্য হচ্ছে ‘বিনামূল্যে জ্ঞান প্রদান’ যা বর্তমানে উন্নয়নশীল দেশে ডাটা ব্যবহারের ক্ষেত্রে একটি বড় বাধা হয়ে দাড়িয়েছে। দেশে মোবাইল ইন্টারনেট ব্যবহারের ব্যাপক বৃদ্ধি হওয়া সত্ত্বেও এই প্রথমবারের মত একটি মোবাইল অপারেটর বাংলাদেশে উইকিপিডিয়াতে বিনামূল্যে মোবাইল ডাটা এক্সেসের সুযোগ করে দিচ্ছে।
বাংলালিংকের যেকোন গ্রাহক উইকিপিডিয়া ব্রাউজিং, উইকিমিডিয়া প্রকল্পের জন্য সংশ্লিষ্ট আন্তর্জাতিক সাম্প্রদায়িক সাইটে মাল্টিমিডিয়ার বিভিন্ন বিষয়বস্তু আপলোড, উইকিপিডিয়া প্রকল্পের জন্য ছবি দান এবং আরও অনেক কিছু করতে পারবেন উইকিপিডিয়া ডোমেইন ও অ্যাপ্লিকেশনস ব্যবহারে। যেমন-m.wikipedia.org, zero.wikipedia.org, upload.wikimedia.org, bits.wikimedia.org, commons.wikimedia.org, meta.m.wikimedia.org, meta.wikimedia.org)
এই সব কাজ করার জন্য বাংলালিংক গ্রাহকদের শুধুমাত্র হ্যান্ডসেট এর ডিফল্ট ব্রাউজার ব্যবহার করার পরামর্শ দিচ্ছে। প্রক্সি রেন্ডারিং ব্রাউজার যেমন: অপেরা মিনি অথবা ইউসি ব্রাউজার (ব্ল্যাকবেরী ব্রাউজার) ব্যবহারের ক্ষেত্রে গ্রাহকের ডাটা প্যাকেজ অনুযায়ী স্ট্যান্ডার্ড ডাটা চার্জ হবে। আরও তথ্যের জন্য, বাংলালিংক গ্রাহকগণ বিনামূল্যে ভিজিট করতে পারবেন এবং এফএকিউ সেকশন পর্যালোচনা করতে পারবেন ।
উইকিমিডিয়া ফাউন্ডেশন একটি অলাভজনক সংস্থা যা সারাবিশ্বের বহুল জনপ্রিয় ও ব্যবহৃত উইকিপিড়িয়া (উন্মুক্ত তথ্যভান্ডার) পরিচালনা করছে। comscore media metrix এর মতে, উইকিমিডিয়া ফাউন্ডেশন দ্বারা পরিচালিত উইকিপিডিয়া এবং অন্যান্য প্রকল্প প্রতি মাসে ৫০০ মিলিয়ন অনন্য পাঠক আকৃষ্ট করছে যা একে পৃথিবীব্যাপী সবচেয়ে জনপ্রিয় পঞ্চম ওয়েব সম্পত্তির স্বীকৃতি এনে দিয়েছে (comscore, আগস্ট ২০১৩). সারা বিশ্বের প্রায় ৮০ হাজার স্বেচ্ছাসেবক সম্প্রদায় দ্বারা ২৯ মিলিয়ন এর বেশি নিবন্ধ ২৮৭ টি ভাষায় অনুদিত এবং সংরক্ষিত আছে এই তথ্যভান্ডারে। সান ফ্রান্সিসকো, ক্যালিফোর্নিয়া ভিত্তিক, উইকিমিডিয়া ফাউন্ডেশন প্রাথমিকভাবে অনুদান এবং অনুদান তহবিল দ্বারা যে কোনো নিরিক্ষীত হিসাবপত্রের, ৫০১ (সি) (৩) একটি দাতব্য প্রতিষ্ঠান।
বাংলালিংকের মার্কেটিং ডিরেক্টর জনাব সোলায়মান আলম এ প্রসঙ্গে বলেন,“তথ্য প্রযুক্তি এবং সর্বসাধারণের মাঝে বিদ্যমান শূণ্যতা পূরণে বাংলাদেশে প্রথম মোবাইল অপারেটর হিসেবে বাংলালিংক এই উদ্ভাবনী সেবা পৌছে দিতে পেরে গর্বিত। উইকিপিডিয়া জিরো জনসাধারণের কাছে খুব সহজে এবং বিনামূল্যে তথ্য আদান প্রদানের ক্ষেত্রে একটি বৈপ্লবিক সূচনা।”
বর্তমানে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর হলো বাংলালিংক; যাদের প্রায় দুই কোটি ৮০ লাখের মত গ্রাহক রয়েছে। প্রসঙ্গত, বাংলালিংক হচ্ছে নেদারল্যান্ড্স ভিত্তিক ভিম্পেলকম লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন