বৃহস্পতিবার, ৭ নভেম্বর, ২০১৩

দৃষ্টি ফিরিয়ে দেবে স্মার্টগ্লাস

samsung
ইউনিভার্সিটি অফ অক্সফোর্ডের শিক্ষক স্টিফেন হিকস দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য বানিয়েছেন অভিনব এক স্মার্টগ্লাস যা কিনা আংশিকভাবে হলেও ফিরিয়ে দিতে পারবে দৃষ্টিশক্তি। হিকসের তৈরি স্মার্টগ্লাসটি এখনও পরীক্ষামূলক পর্যায়ে থাকলেও দৃষ্টিপ্রতিবন্ধীদের জীবনে আশার আলো হিসেবে দেখা দিতে পারে এটি।
 প্রযুক্তি ও বিজ্ঞানবিষয়ক সাময়িকী নিউ সায়েন্টিস্টের ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে নতুন এই স্মার্টগ্লাসটির খবর জানানো হয়েছে। দৃষ্টিপ্রতিবন্ধীদের মধ্যে অনেকেই আংশিকভাবে হলেও আলো এবং বস্তুর নড়াচড়া দেখতে পান। ওই  দৃষ্টিগ্রাহ্য তথ্যগুলোকেই ছবিতে রূপান্তর করবে স্মার্টগ্লাসটি।
স্মার্টগ্লাসটিতে দৃষ্টিগ্রাহ্য তথ্যগুলো সংগ্রহ করে ছবিতে পরিণত করার জন্য আছে একাধিক ক্যামেরা এবং কাছের বা দূরের বস্তুর উপস্থিতি চিহ্নিত করতে আছে ইনফ্রারেড প্রজেক্টার। এ ছাড়াও দিক নির্দেশনা দেওয়ার জন্য আছে জাইরোস্কোপ, কম্পাস এবং জিপিএস। ক্যামেরা এবং ইনফ্রারেড প্রজেক্টার থেকে সংগ্রহ করা তথ্য স্মার্টগ্লাসটি স্বচ্ছ ওএলইডি ডিসপ্লেতে দেখাবে ছবি হিসেবে।
দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য স্মার্টগ্লাসটি বানিয়ে রয়াল সোসাইটির ব্রায়ান মার্সার অ্যাওয়ার্ড ফর ইনোভেশন পুরস্কার জিতে নিয়েছেন স্টিফেন হিকস। পুরস্কার হিসেবে পাওয়া ৫০ হাজার পাউন্ডের পুরোটাই স্মার্টগ্লাসটি নির্মাণের উন্নয়নের কাজে ব্যবহার করতে চান হিকস।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন