রবিবার, ১০ নভেম্বর, ২০১৩

এবার সাইকেল চালিয়ে ল্যাপটপ চার্জ!

বাইসাইকেল প্রযুক্তি এবার ব্যবহূত হবে ল্যাপটপ চার্জ দেওয়ার কাজে। ল্যাপটপ ব্যবহার করার সময় টেবিলে বসে প্যাডেল ঘোরানোর ফলে পায়ের ব্যায়ামও হবে আর ল্যাপটপের চার্জও হবে।
ল্যাপটপ ব্যবহারের সময় সাইকেল চালানোর মতো প্যাডেল ঘুরিয়ে তা চার্জ করার এ প্রযুক্তি উদ্ভাবন করেছে মার্কিন গবেষকেরা। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ‘প্যাডেল পাওয়ার’ নামের একটি নকশা প্রস্তুতকারী প্রতিষ্ঠান একটি ডেস্ক বা টেবিলের এমন নকশা তৈরি করেছে।
প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, প্যাডেল পাওয়ার কর্তৃপক্ষ ডেস্কের সঙ্গে বিশেষ ধরনের দুটি সাইকেল জেনারেটর বসানোর ব্যবস্থা রেখেছে যার একটি নাম ‘বিগ রিগ’ ও আরেকটির নাম ‘প্যাডেল জেনি’।
‘প্যাডেল জেনি’কে বলা হচ্ছে সহজে স্থানান্তরযোগ্য হাতে তৈরি স্টিলের মেশিন। এতে সহজে প্যাডেল করার জন্য বিশেষ চাকার ব্যবস্থা রয়েছে। ব্যবহারকারী এই টেবিলের সঙ্গে যুক্ত বিশেষ চেয়ারে বসে ল্যাপটপ ব্যবহারের সময় প্যাডেল করবেন যাতে বিদ্যুত্ তৈরি হবে এবং এর থেকে ল্যাপটপ বা অন্যান্য পণ্য চার্জ করা যাবে। এক অশ্বশক্তি বা হর্সপাওয়ারের কম শক্তি লাগে এমন যন্ত্রগুলো সহজেই ‘প্যাডেল জেনি’ ব্যবহার করে চার্জ করা যাবে। বিগ রিগ নামের মেশিনটিতে ব্যবহারকারীর সুবিধার জন্য বসার সিট ও টেবিল মানানসই করে বসানোর সুযোগ থাকবে। এই মেশিনটিতে বিভিন্ন গিয়ারে সাইকেলের মতো প্যাডেল ঘোরানোর ব্যবস্থাও রেখেছে প্যাডেল পাওয়ার।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন