Header Ads

আইপ্যাড হারলো স্যামসাং ট্যাবের কাছে !

দক্ষিণ কোরিয়ার প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাংয়ের কাছে ট্যাবলেট ব্যবহার সন্তুষ্টিতে হেরেছে মার্কিন প্রতিষ্ঠান অ্যাপল। বাজার গবেষণা প্রতিষ্ঠান জেডি পাওয়ারের করা রেটিঙে আইপ্যাডের চেয়ে স্যামসাংয়ের তৈরি ট্যাবলেট বেশি পয়েন্ট পেয়েছে। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সিনেট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। চলতি বছরের মার্চ থেকে আগস্ট এই ছয় মাসে ট্যাবলেট ব্যবহারকারীদের সন্তুষ্টি বিবেচনায় এনে গবেষণা করেছে জেডি পাওয়ারের গবেষকেরা। গবেষণার ক্ষেত্রে পারফরমেন্স, নকশা, ব্যবহার-বান্ধবতা ফিচার ও দাম-এই পাঁচটি বিষয় বিবেচনায় রেখেছিলেন গবেষকেরা। মোট তিন হাজার ৩৭৫ জন ট্যাবলেট ব্যবহারকারীর মধ্যে জরিপও করেছে প্রতিষ্ঠানটি।
পাঁচটি বিষয় বিবেচনায় স্যামসাংয়ের ট্যাব পেয়েছে ৮৩৫ পয়েন্ট এবং আইপ্যাড পেয়েছে ৮৩৩ পয়েন্ট। ব্যবহার সন্তুষ্টিতে স্যামসাং ও অ্যাপলের পরে রয়েছে আমাজন, আসুস ও এসার। আমাজনের পয়েন্ট হচ্ছে ৮২৬। বাজার গবেষকেরা জানিয়েছেন, অ্যাপলের আইপ্যাড পারফরমেন্স, ব্যবহার-বান্ধবতা, নকশা, ফিচার সব বিভাগে পাঁচ তারা পেলেও দামের দিক বিবেচনায় স্যামসাংয়ের চেয়ে পিছিয়ে পড়েছে।

প্রসঙ্গত, এই গবেষণা চলাকালে অ্যাপলের নতুন আইপ্যাড বাজারে আসেনি। সম্প্রতি বাজারে আসা আইপ্যাড এয়ার ও আইপ্যাড মিনি রেটিনা সংস্করণ এ গবেষণার আওতায় ছিল না। এ সময় ট্যাব ৩ নামে নতুন একটি পণ্য বাজারে এনেছিল স্যামসাং।

কোন মন্তব্য নেই

konradlew থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.