Header Ads

ফেসবুকের নতুন পরিবর্তনে শঙ্কা!

সামাজিক যোগাযোগের জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুক সম্প্রতি সর্বশেষ হালনাগাদ (স্ট্যাটাস) পরিবর্তন করার সুযোগ দিয়েছে। এর ফলে বর্তমানে ফেসবুকের ব্যবহারকারীরা হালনাগাদ দেওয়ার পর আবার চাইলে পরিবর্তন করতে পারবেন। এর আগে একবার স্ট্যাটাস দিয়ে ফেললে সেটি পরিবর্তন করার সুযোগ ছিল না।
নতুন এ পরিবর্তনে ইতিমধ্যে তৈরি হয়েছে শঙ্কা। ধারণা করা হচ্ছে, এ সুবিধার ফলে কেউ যদি একটি স্ট্যাটাস দেখে লাইক দিয়ে ফেলে এবং পরবর্তী সময়ে যদি ওই ব্যবহারকারী নিজের স্ট্যাটাস সম্পাদনা করে অন্য কিছু লিখে ফেলেন, তা হলে লাইক দেওয়া ব্যক্তি বিব্রত হতে পারেন।
এ বিষয়ে ই-সোশ্যাল মিডিয়ার সোশ্যাল মিডিয়া কনসালট্যান্সি পরিচালক কিরান হেনন বলেন, ফেসবুকের সর্বশেষ এ পরিবর্তনে সাধারণ ব্যবহারকারীরা হয়তো খুব বেশি সমস্যায় পড়বেন না। তবে ব্যবসায়ী গ্রাহকেরা সমস্যায় পড়তে পারেন। বিষয়টি ব্যাখ্যা দিতে গিয়ে তিনি বলেন, দেখা যাবে একটি প্রতিষ্ঠান নিজেদের ফেসবুক হালনাগাদে একটি অফার ঘোষণা করল, যা দেখে অনেক গ্রাহকই সেবাটি নিলেন কিংবা লাইক দিলেন। পরবর্তী সময়ে যদি ওই প্রতিষ্ঠান নিজেদের অফারের বিষয়গুলো সম্পাদনার মাধ্যমে পরিবর্তন করে ফেলে, সে ক্ষেত্রে গ্রাহকের ক্ষেত্রে সমস্যা হতে পারে।
তবে ফেসবুকের নতুন এ পরিবর্তনে খুশি হয়েছেন অনেক ব্যবহারকারী। কম্পিউটারের পাশাপাশি হাতের স্মার্টফোন কিংবা ট্যাবলেটে ফেসবুকের ব্যবহারকারী বাড়ছে। এসব যন্ত্র থেকে হালনাগাদ দেওয়ার সময় অনেক ক্ষেত্রেই ভুল হয়ে থাকে। এ সুবিধার ফলে সেটি পরিবর্তন করা সম্ভব হবে। সব মিলিয়ে নিজের প্রোফাইল কিংবা হালনাগাদগুলো ভুল না হয়ে সঠিক এবং সুন্দর হবে বললেন এ পরিবর্তনের পক্ষের ব্যবহারকারীরা। এ নিয়ে চিন্তিত না হয়ে এর সুফল ব্যবহারের দিকেই নজর দেওয়ার পরামর্শ দিয়েছেন এ পরিবর্তনের পক্ষে থাকা অনেক ব্যবহারকারী।

কোন মন্তব্য নেই

konradlew থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.